Home » » আইসক্রিম কি

আইসক্রিম কি

আইসক্রিম কি

আইসক্রিম (icecream): সব বয়সের মানুষের নিকট আইসক্রিম একটি প্রিয় খাবার । দুধ এবং অন্যান্য উপাদানে তরল মিশ্রণকে জমিয়ে আইসক্রিম বানানো হয়। আইসক্রিমের মধ্যে দুধ ছাড়া ক্রিম,চিনি, কর্ন সিরাপ, ডিম, সুগন্ধি দ্রব্য এবং আরো অনেক উপাদান থাকে। জমানোর সময় এর মধ্যে আটকে পড়া বাতাসের পরিমাণ আইসক্রিমের বৈশিষ্ট্য নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ।

বাণিজ্যিক ভিত্তিতে আইসক্রিম তৈরি করার জন্য। বিভিন্ন উপাদান এক সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করা হয়। পরে এই তরল মিশ্রণকে পাস্তুরিত করা হয় এবং মিশ্রণকে শীতল করে জমানো হয় । সুগন্ধি সাধারণত শীতল করার আগে যোগ করা হয় । আইসক্রিমের ওপর ফল, ক্যান্ডি, বাদাম, চকলেট ইত্যাদি জমানোর পরে যোগ করা হয়। আইসক্রিমে যেন বড় মোটা বরফকণা জমে এ জন্য স্ট্যাবিলাইজার (stabilizer) এবং এর দানা মিহি-কোমল রাখার জন্য ইমালসিফাইয়ার (emulsifier) ব্যবহার করা হয় ।

১২৯৫ সালে মার্কো পোলো (দ্র) দূরপ্রাচ্য থেকে ইতালিতে ফিরে প্রথম ইউরোপে আইসক্রিম খাওয়ার অভ্যাস চালু করেন। আইসক্রিমের জনপ্রিয়তার মূলে রয়েছে ইতালির অবদান। ১৮৫১ সালে আইসক্রিম তৈরি করা একটি পুরোপুরি শিল্পে পরিণত হয়। এ সময় জ্যাকব ফাসেল (Jacob Fussell) নামে বাল্টিমোরের একজন দুধ-ব্যবসায়ীর উৎপাদন ও সরবরাহ এমন বেড়ে যায় যে তিনি বাধ্য হয়ে প্রচুর আইসক্রিম বানাতে শুরু করেন। এখন শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রতি বছর ৮০ কোটি গ্যালন আইসক্রিম বিক্রি হয়। এখন আইসক্রিমের সমঝদার দুনিয়াজোড়া ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Contact form

নাম

ইমেল *

বার্তা *